1. [email protected] : amardesh :
  2. [email protected] : Smak Pervez : Smak Pervez
  3. [email protected] : sumarubelp :
অবশেষে ২২ বছর পরে চালু হলো বাহাদুরাবাদ-বালাসী লন্ঞ্চ চলাচল।  - আমার দেশ প্রতিদিন
May 24, 2022, 8:24 pm
ব্রেকিং নিউজ:
গজারিয়ায় পূর্ব শত্রুতার জেরে ধরে পিটিয়ে আহত-৩ টাঙ্গাইল কালিহাতীতে হেরােইন সহ ৩ মাদক কারবারি আটক বড় বন্যা হওয়ার আশঙ্কা কিশোরগঞ্জে সফিক সভাপতি রাজ সাধারন সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ বগুড়া সদর উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত নরসিংদীর পলাশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান জনতা আদর্শ বিদ্যাপীঠ বেড়া – কাশিনাথপুর মহাসড়কে মহিষাকোলা নির্মিত ব্রিজের নিকট ট্রাকে অজ্ঞাত যুবকের লাশ সুজানগরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা লালনের মৃত্যু দাফন সম্পন্ন বগুড়া শিবগঞ্জে আইন ভঙ্গ করে ইট প্রস্তুত মোবাইল কোর্টে-ভাটা মালিকের জরিমানা নরসিংদীতে ১২ লক্ষ টাকা ঋনের বোঝা থেকে বাঁচতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা সুজানগরে আওয়ামী লীগের কার্যকারী কমিটির বিশেষ সভা অনুষ্ঠিত

অবশেষে ২২ বছর পরে চালু হলো বাহাদুরাবাদ-বালাসী লন্ঞ্চ চলাচল। 

Reporter Name
  • Update Time : Saturday, April 9, 2022,
  • 155 Time View

জাকিউল ইসলাম 
দেওয়ানগঞ্জ(জামালপুর) প্রতিনিধিঃ

তৎকালীন ব্রিটিশ সরকার ১৯৩৮ সালে তিস্তামুখ ঘাট-বাহাদুরাবাদ নৌ রুট চালু করে। একপাশে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার তিস্তামুখ ঘাট অন্য পাশে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ঘাট। তখন থেকে এই রুটের মাধ্যমে ঢাকা-দিনাজপুর রেল যোগাযোগ চালু ছিল। যমুনা নদীতে নাব্যতা হ্রাসের কারণে ১৯৯৬ সাল থেকে বালাসী-বাহাদুরাবাদ রুটে ফেরি চলাচল বন্ধের উপক্রম হয়। ১৯৯৮ সালের জুন মাসে যমুনা বহুমুখী সেতু চালু হয়। ফলে ২০০০ সাল থেকে এই রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। অকার্যকর হয়ে পড়ে বালাসী ঘাট। এরপর থেকে বালাসী-বাহাদুরাবাদ নৌ রুটে লঞ্চ সার্ভিস চালুর দাবিতে দীর্ঘদিন ধরে দুই উপজেলার মানুষ আন্দোলন কর্মসূচি চালাতে থাকে। রুটটি চালু হলে ঢাকার সঙ্গে উত্তরের আট জেলা ভ্রমণে দুই-তিন ঘণ্টা সময় কম লাগবে। ঢাকা-রংপুর জাতীয় মহাসড়ক ও যমুনা সেতুর ওপর চাপ কমবে। স্থানীয় জনগণের দাবির মুখে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ উভয় পাশে ১৩৬ কোটি টাকা ব্যয়ে নৌ টার্মিনাল ভবন নির্মাণ করে। এই প্রকল্প শেষ হলে নাব্যতা সংকট দেখিয়ে এই রুট নৌ চলাচলের উপযোগী নয় বলে মতামত দেয় বিআইডাব্লিউটিএ। উভয় পারে ফেরি চালুর জন্য আন্দোলন শুরু হয়। অবশেষে ফেরির বদলে লঞ্চ চালুর ভেতর দিয়ে কিছুটা হলেও অনিশ্চয়তা কেটে গেল।

শনিবার ০৯/৪/২২ তারিখ সকাল ১১টায় জামালপুরের দেওয়ানগঞ্জে বাহাদুরাবাদ লঞ্চ টার্মিনাল ও বাহাদুরাবাদ-বালাসী রুটে পরীক্ষামূলক লঞ্চ সার্ভিসের উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।এসময় উপস্থিত ছিলেন বিআইডাব্লিউটিআইয়ের চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, দেওয়ানগঞ্জ উপজেলা  চেয়ারম্যান সোলায়মান হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার শেফা, দেওয়ানগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল হাসান রাসেল, সহকারী কমিশনার (ভূমি) অহনা জিন্নাত প্রমুখ।

এ সময় খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘ভারতের সঙ্গে অভিন্ন নদীর প্রবাহ নিয়ে আমাদের আলোচনা চলছে। এর মধ্যে যমুনা ও তিস্তা নিয়ে কথা চলছে। আলোচনা ফলপ্রসূ হলে নদীর নাব্যতা ফিরে আসবে। নাব্যতা ফিরে এলেই নৌ চলাচলে কোনো বাধা থাকবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Copyright © All Right Reserved 2020 আমার দেশ প্রতিদিন
Theme Designed BY Kh Raad ( Frilix Group )