1. admin@amardeshpbd.com : amardesh :
  2. sumarubelp@gmail.com : suma :
যশোরের কেশবপুরে ইটভাটায় যাচ্ছে , নদী বাঁধের মাটি। - আমার দেশ প্রতিদিন
December 4, 2022, 5:47 am
ব্রেকিং নিউজ:
নরসিংদীর রায়পুরায় ইউপি চেয়ারম্যান জাফর ইকবাল মানিককে গুলি করে হত্যা হিরোইনসহ মাদক কারবারি গ্রেফতার পাইকগাছায় শহীদ দিবস ও বিজয় দিবস উপলক্ষে প্রস্তুতি সভা পাইকগাছায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত জেলেদের জালে ধরা পড়া অজগরটি কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত বগুড়া শিবগঞ্জ দেউলী ইউনিয়নে আওয়ামী যুবলীগের কর্মী সভা অনুষ্ঠিত প্রতিবন্ধীরা দেশের বোঝা নয় সম্পদ-ডিসি বগুড়া পাইকগাছা উপজেলা সাংস্কৃতিক জোটের সমন্বয়ক কমিটি ঘোষনা চুনারুঘাটের গ্রাম্য মোড়ল দ্বারা সমাজচ্যুত হামিদা বেগম ৫ জন কে আসামী করে থানায় অভিযোগ দায়ের রাজশাহীতে বিএনপির গণসমাবেশ; পথে পথে পুলিশের বাধা

যশোরের কেশবপুরে ইটভাটায় যাচ্ছে , নদী বাঁধের মাটি।

Reporter Name
  • Update Time : সোমবার, মার্চ ২১, ২০২২,
  • 191 Time View

হাফিজুর শেখ কেশবপুর যশোর জেলা প্রতিনিধিঃযশোরের কেশবপুর পৌর শহরের মধ্যকুল শেখপাড়া এলাকায় হরিহর নদের বন্যানিয়ন্ত্রণ বাঁধের পাশের জমির মাটি কেটে অবাধে চলছে মাটি বিক্রির ব্যবসা। এভাবে অবাধে মাটি কেটে নেয়ায় নদতীরবর্তী পৌর শহর ও দুই ইউনিয়নের বাসিন্দারা বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন। স্থানীয় একটি প্রভাবশালী চক্রের সহযোগিতায় এভাবে মাটি কেটে বিক্রি করছে বলে অভিযোগ উঠেছে।এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় যে চক্রটি বাঁধের পাশ থেকে মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে, সেই চক্রটির নেতৃত্ব দিচ্ছেন আব্দুস সামাদ ঠিকাদার। চক্রটি প্রশাসনের কাছ থেকে অনুমতি না নিয়ে জমির মালিকের কাছ থেকে কিনে কেটে নিয়ে বিভিন্ন ইটভাটায় বিক্রি করছে।সরেজমিনে ওই বাঁধ এলাকায় দেখা যায়, হরিহর নদের পশ্চিম তীরে ১০/১৫ শ্রমিক মাটি কেটে ট্রলিতে তুলছেন।সেখানে কথা হয় মাটি কাটা শ্রমিক ময়নুল ও রাজুর সঙ্গে।
তারা বলেন, গত এক সপ্তাহ থেকে এই বাঁধ এলাকায় মাটি কাটার কাজ করছেন তারা। এক জনপ্রতিনিধি ও এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তিকে মাসোহারা দিয়েই মণিরামপুরের চিনাটোলা এলাকার আব্দুস সামাদ মাটি কেটে বিক্রির এই ব্যবসা করছেন।স্থানীয় বাসিন্দা আবুল দফাদার, নবু গাজী, বিশ্বনাথ কর্মকার বলেন, এভাবে নদের বাঁধ থেকে দেদার মাটি কেটে নিলে নদের গতিপথ বদলে সামনের বর্ষায় নদের বাঁধ ভেঙে যেতে পারে। আর বাঁধটি ভেঙে গেলে এলাকার কৃষিজমি ও রাস্তাঘাট নদে বিলীন হবে। পৌরসভা ও দুটি ইউনিয়নে জলাবদ্ধতার সৃষ্টি হবে। প্রতিবাদ করলে বিভিন্নভাবে হুমকি প্রদান করা হয়েছে বলেও জানান তারা।এ ব্যাপারে ঠিকাদার আব্দুস সামাদ বলেন, মধ্যকুল শেখ পাড়া এলাকার ফারুক খন্দকার ও তার মাতা রেনুকা বালা নামের দুই ব্যক্তির কাছ থেকে মাটি কিনে নিয়েছেন। এই মাটি তারা ইটভাটার মালিকদের কাছে বিক্রি করেন। চার-পাঁচ বছর ধরেই তিনি মাটি বিক্রির ব্যবসার সঙ্গে জড়িত বলে জানান।
আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, জমির মালিক তাদের কাছে মাটি বিক্রি করেন। আর তারা সেই জমি থেকে মাটি কেটে বিক্রি করেন। এর জন্য প্রশাসনের অনুমতি নিতে হবে কেনো বলে জানতে চান তিনি নিজেই খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফুজ্জামান ঘটনাস্থলে এসে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা করেছেন।এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফুজ্জামান বলেন, খালের মাটি কাটার খবর পেয়েই ঘটনাস্থলে এসে সত্যতা পেয়েছি। অবৈধভাবে মাটি কেটে বিক্রির অপরাধে আব্দুস সামাদ নামে এক ব্যক্তিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং বাধেঁর যে মাটি কাটা হয়েছে সেখানে পুনরায় মাটি দিয়ে ভরাট করার নির্দেশনা প্রদান করা হয়েছে। এসময় কেশবপুর থানার সহকারী উপপরিদর্শক আব্দুল মোমিনসহ পুলিশ ফোর্স উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Copyright © All Right Reserved 2020 আমার দেশ প্রতিদিন
Theme Designed BY Kh Raad ( Frilix Group )