1. admin@amardeshpbd.com : amardesh :
  2. sumarubelp@gmail.com : suma :
বগুড়ার ধুনটে গ্রামীন ও আঞ্চলিক মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে মরনঘাতী ট্রাক্টর , প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দূর্ঘটনা। - আমার দেশ প্রতিদিন
November 30, 2022, 6:40 am
ব্রেকিং নিউজ:

বগুড়ার ধুনটে গ্রামীন ও আঞ্চলিক মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে মরনঘাতী ট্রাক্টর , প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দূর্ঘটনা।

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, এপ্রিল ২৯, ২০২১,
  • 104 Time View

মোঃ মাসুদ ফারুক বাবলু বগুড়া বিশেষ প্রতিনিধি

আইনে আছে মহাসড়ক ও আঞ্চলিক গ্রামীন সড়কে কোন প্রকার ট্রলি,টম টম,নসিমন, ভটভটি ও ট্রাক্টর চলাচল করতে পারবে না।এগুলো চলাচল করলে স্থানীয় প্রশাসন কঠোর ভাবে তা প্রতিহত করবে। সেই সাথে জনকল্যানে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে ।

এ ক্ষেত্রে চলছে তার উল্টো আইনের নেই কোন প্রয়োগ ।প্রতিদিনই প্রশাসনের সামনেই নাকের ডগায় অবৈধভাবে এই ট্রাক্টর যানবাহন গুলো চলাচল করছে অবিরত । আর এই গাড়িগুলো যারা চালাচ্ছেন তাদের না আছে ড্রাইভিং লাইসেন্স আবার না আছে কোন প্রশিক্ষণ। আবার কখনও কখনও দেখা যাচ্ছে ১২/১৪ বছরের কিশোর-রা এই গাড়ি গুলোকে ড্রাইভ করছে ।

বগুড়া জেলার ধুনট উপজেলায় পৌর শহর ও গ্রামের গ্রামীন রাস্তা দিয়ে দিনে দুপুরে ও রাতের আধারে মাটি বোঝাই এই অবৈধ মরনঘাতী যানবাহন গুলো বীরদর্পে চলাচল করছে,এতে যেমন নষ্ট হচ্ছে সরকারি রেকর্ড ভূক্ত কাঁচাপাকা রাস্তা তেমনি নষ্ট হচ্ছে গ্রাম ও শহরের পরিবেশ । এদের যেন কারো কিছুই বলার নাই ।এতে সাধারণ জনগণ সহ সকলেই বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছেন । সকলেই এদের নিকট কেমন জানি জিম্মি হয়ে পড়েছে ।

তবে কি ভাবে আইনে অবৈধ থাকা গাড়িগুলো দিনের পর দিন চলছে এই প্রশ্ন সচেতন মহলের।এ রকম দুই ধরনের অবৈধ গাড়ি যার নাম ১/ট্রলি ২/ ট্রাক্টর এই গাড়ি গুলোকে আবার কেউ কেউ (মরনঘাতী এবং কাকরা গাড়ি নামেও ডাকে) মূলত গাড়ি গুলো কৃষি কাজের উন্নতির জন্য সরকার ভর্তুকির মাধ্যমে দিলেও ট্রাক্টর এর মালিকগণ অধিকাংশ সময়ই তা মানছেন না , ট্রাক্টর এর পেছনে ট্রাক মডেল বডি লাগিয়ে যানবাহন হিসাবে ব্যবহার করে মাটি কাটার কাজেই ব্যবহার হচ্ছে সবচেয়ে বেশী । এ ধরনের যানবাহন গুলো মাটি বোঝাই করে দাপিয়ে বেড়াচ্ছেন ধুনট শহরের ভিতর ও চারপাশে।শেরপুর হইতে ধুনট গোসাইবাড়ী ব্যস্ততম রাস্তাটি দিয়ে প্রতিদিন যাতায়াত করছে ছোটো বড় গাড়ি। বগুড়া জেলার পূর্ব ও দহ্মিন দিকের প্রায় তিন থেকে চারটি উপজেলার এবং সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলার মানুষ যাতায়াত করে এই সড়ক দিয়ে। মাটি বোঝাই সরকারি অনুমতিবিহীন গাড়ি ট্রলি ও মরনঘাতী ট্রাক্টর বেপরুয়া ভাবে চলাচল করায় প্রতিদিন ঘটছে ছোট বড় নানা ধরনের দূর্ঘটনা ।

এতে যাতায়াতকারীরা পড়েছেন চরম ভূগান্তিতে ও বিপাকে ।

বিশেষ করে রাতের অাধারে মাত্র একটি হেড – লাইট জালিয়ে যাতায়াত করে আবার কোনটাতে থাকে না কোন লাইট , রাতে কোন ভাবেই বোঝার উপায় নেই যে ট্রাক্টর না ট্রলি না মোটরসাইকেল এতে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা।

এ সমস্ত অবৈধ গাড়িগুলোকে সড়কে চলার বৈধতা দিচ্ছেন কে , না কি এমনিতেই চলছে গাড়িগুলো, বিষয়টি প্রশাসনের নজরে নিয়ে অতিদ্রুত গাড়ি গুলো আঞ্চলিক মহা সড়ক ও গ্রামীণ রাস্তায় চালাচল বন্ধ করার দাবি জানিয়েছেন সাধারণ মানুষ।

প্রশাসন ও আইনের প্রতি কেন এমন উদাসীনতা ? এ প্রশ্ন রয়ে যায় সাধারণ মানুষের মনে । তাহলে কি আদৌ এর সুরাহা করা অসম্ভব বলে মন্তব্য করেছেন সকল স্তরের লোকজন ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Copyright © All Right Reserved 2020 আমার দেশ প্রতিদিন
Theme Designed BY Kh Raad ( Frilix Group )